Best Income

Friday, October 17, 2014

ফায়ারফক্সেই বাংলা লিখুন, শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ড দিয়ে !

শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ড বা শাব্দিক লাইট ব্যবহার করে ফায়ারফক্সে সরাসরি ইউনিকোড ভিত্তিক বাংলা লিখতে পারবেন। তিনটি ফোনেটিক ( শাব্দিক, অভ্র, সামহোয়্যারইন ) ও তিনটি প্রচলিত ( ইউনিজয়, জাতীয়, মুনির ) সহ মোট ৬ টি কীবোর্ড লেআউট ব্যবহার করে বাংলা লেখা যাবে আপনার প্রিয় ফায়ারফক্সে থেকেই।
শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ড ইন্সটল করে ফায়ারফক্স রিস্টার্ট হওয়ার পর ফায়ারফক্স উইন্ডোর নিচে ডান দিকে স্ট্যাটাস বারে শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ডর একটা নিস্ক্রিয় আইকন দেখতে পাবেন। এই আইকনের উপর রাইট ক্লিক করে পছন্দের কীবোর্ড লেআউট নির্বাচন করে ওয়েব পেইজের যে কোন ফরম এলিমেন্টে বাংলা লেখতে পারবেন।
sabdik-01.png sabdik-02.png
এছাড়া যে কোন সময় রাইট বাটন ক্লিক করে Sabdik Universal keyboard কনটেক্স মেনু থেকে কীবোর্ড লেআউট পরিবর্তন করার অপশন পেয়ে যাবেন। আর বাংলা - ইংরেজি টোগল করার জন্য shift কী দুইবার চাপতে হবে।
sabdik-10.png
শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ড ব্যবহার করে গুগলে সরাসরি বাংলায় সার্চ করার জন্য রয়েছে শাব্দিক টুলবার।
sabdik-06.png
আপনার পছন্দের কীবোর্ড নির্বাচন থাকা অবস্থায় টুলবারের সার্চ বক্সে বাংলা কীওয়ার্ডস লিখে সার্চ দিলেই হলো।
sabdik-08.png
শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ডে ডিফল্টভাবে শাব্দিক কীবোর্ড নির্বাচন করা থাকে। আপনার পছন্দের কীবোর্ড লেআউট ডিফল্ড করতে স্ট্যাটাস বারের আইকনে ডাবল ক্লিক করুন। নতুন যে উইন্ডোটি পাবেন সেখান থেকে Prefered Layout অপশন থেকে আপনার পছন্দের কীবোর্ড লেআউটটি ডিফল্ড করে দিতে পারবেন।
sabdik-03.png
এছাড়া এই উইন্ডোটির ট্যাব গুলোতে ক্লিক করে বিভিন্ন কীবোর্ডর লেআউট ম্যাপ দেখতে পাবেন।
sabdik-04.png sabdik-05.png
অফলাইনে বাংলা লেখার জন্য শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ড এ যুক্ত হয়েছে একটি টাইপিং প্যাড। একটি আসলে কিছুই না শুধু একটি Textarea মাত্র। এর সুবিধা হচ্ছে যে কোন সময় টুলবার থেকে Sabdik Pad বাটনে ক্লিক করে Textarea টিতে বাংলা লিখে প্রয়োজন মত জায়গায় পেস্ট করা যায়।
sabdik-09.png
শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ডর যে ফিচারটি আমার সবচেয়ে বেশি ভাল লেগেছে সেটি হলো, বাংলা কীবোর্ড নির্বাচন থাকা অবস্থায় যে টেক্সবক্স বা টেক্সএরিয়া এর উপর আপনার কার্সার ফোকাস থাকবে তার চারপাশে একটি কমলা রঙের ডেস বর্ডার দেখা যাবে। যার মাধ্যমে আপনি বুঝতে পারবেন যে বাংলা কীবোর্ড অন আছে।
sabdik-11.png

যে সব ত্রুটি আমার চোখে পড়েছে

  • সবচেয়ে বড় ত্রুটিটি হচ্ছে এখানে যে ইউনিজয় লেআউটটি ব্যবহার হয়েছে তাতে ctrl কী এর সাথে অন্যান্য কী চেপে স্বরবর্ণ লেখতে হয় ( 3rd লেয়ার বর্ণ হিসেবে ) কিন্তু অধিকাংশ ( প্রায় সব ) ব্যবহারকারি বিজয় লেআউট ব্যবহার করে ইউনিকোড লিখতে হসন্ত কী এর সাথে কার’ কী গুলো চেপে স্বরবর্ণ লিখে অভস্ত, যেটা ‘একুশে স্বাধীনতার’ ইউনিজয় লেআউটে পাওয় যায় এবং আমার জানা মতে এটাই প্রকৃত ইউনিজয় লেআউট। প্রায় সব বিজয় লেআউট ব্যবহারকারি এভাবেই ( হসন্ত কী চেপে ) ইউনিকোড বাংলা লেখে। বর্তমান ইউনিজয় লেআউটটি বাদ দিয়ে অবশ্যই প্রকৃত ও বহুল প্রচলিত ইউনিজয় লেআউটটি যুক্ত করতে হবে। আর তা হলে এই এক্সটেনশনটটি ইউনিজয় লেআউট ব্যবহারকারিদের কোন উপকারেই আসবে। যেমনটি আমার আসছে না।
  • অপশন পেইজে ও টুলবারে ডিকশনারি অন অফ করার একটা অপশন রয়েছে যেটা খুব সম্ভব কাজ করে না।
  • শুধুমাত্র শাব্দিক লেআইডটি ctrl+alt+S হট কি রয়েছে। অন্য বাংলা কি বোর্ড লেআউটের জন্য কোন হট কি নেই।
  • ইউনিজয় ও জাতীয় কীবোর্ডে 3rd লেয়ার বর্ণ গুলো ctrl চেপে লিখতে হয়। এ কারণে ইউনিজয় ও জাতীয় কীবোর্ড সক্রিয় থাকা অবস্থায় ctrl+v চেপে কোন লেখা পেস্ট করা যায় না।

যে সব ফিচার যুক্ত হওয়া প্রয়োজন বলে আমার মনে হয়েছে

  • লাইভ কীবোর্ড লেআউট গাইড
  • বাংলা স্পেল চেকার
  • বাংলা কীবোর্ড গুলোর জন্য পরিবর্তন যোগ্য হটকী প্রয়োজন। তা না হলে যাদের ফায়ারফক্সে অন্যান্য এক্সটেনশন ইন্সটল করা আছে সেগুলোর সাথে কনফ্লিক্ট করার সম্ভাবনা রয়ে যাবে। এবং পরিবর্তন যোগ্য বাংলা, ইংলিশ টোগল কীও প্রয়োজন।
  • টেক্সপ্যাডটা WYSIWYG হওয়া প্রয়োজন।
  • টুলবারের থেকে ক্লিক করে কীবোর্ড নির্বাচন ও টোগল করা ও নির্বাচিত লেআউট টি হাইলাইটেড অবস্থা থাকবে এ ধরনের ফিচার
  • একটি তথ্য সমৃদ্ধ ও ভাল বাংলায় ডকুমেন্টেশন
  • খুব সুন্দর একটা প্রডাক্ট ও সাপোর্ট পেইজ। সাথে বাগ ট্রেকার।
  • মোজিলার অফিসিয়াল Addon সাইটে সাবমিশন।
IECB ফায়ারফক্সের জন্য দারুন একটা এক্সটেনশন তৈরী করেছে। শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ডের জন্য IECB সত্যিই প্রশংসার দাবি রাখে। এটিই আমার দেখা ফায়ারফক্সের, বাংলা ভাষার জন্য করা প্রথম এক্সটেনশন। এরকম একটা এক্সটেনশন অনেক দিন থেকেই আশা করছিলাম। তবে উপরের Limitation গুলো দূর করে ও ফিচার গুলো যুক্ত হলে এবং ফায়ারফক্সের অফিসিয়াল addon সাইটে সাবমিট করে এটি নিয়মিত ডেভেলপ করলে ও সার্পোট দিলে শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ড বাংলা ভাষার ব্লগার ও ব্যবহারকারিদের কাছে সত্যিকারের বন্ধু বলেই পরিচিত হবে এবং IECB এটা করবে বলে আমি আশা করি।
বাংলা কম্পিউটিংকে এগিয়ে নিতে আমাদের প্রয়োজন এরকম আরও প্রয়াস। ফায়ারফক্সের জন্য চমৎকার এই এক্সটেনশনের জন্য IECB কে ধন্যবাদ।
আপনি কী মনে করছেন? মন্তব্য দিয়ে জানান।




টিউনার:- প্রযুক্তিবিদ  Techtunes থেকে আনা হয়েছে

No comments:

See All Post